West bengal Important Links

আনন্দবাজার পত্রিকা http://www.anandabazar.com/ *********এই সময় http://eisamay.indiatimes.com/ *********বর্তমানhttp://www.bartamanpatrika.com/ ********* সংবাদ প্রতিদিনhttp://www.sangbadpratidin.in/ ********* আজকালhttp://www.aajkaal.net/ ********* এবেলাhttp://www.ebela.in/
********* কর্ম সংস্থানhttp://www.karmosangsthan.com/ ********* কর্মক্ষেত্রhttp://www.ekarmakshetra.com/ ********* ফ্রেশারসওয়ার্ল্ডhttp://www.freshersworld.com/ *********টোয়েটি নাইনটিনhttp://www.twenty19.com/ ********* ভ্রমণhttp://www.bhraman.com/ ********* উইকিপিডিয়াতে বাংলাhttp://en.wikipedia.org/wiki/Bengali_language

Thursday, August 15, 2019

প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী বা আমার প্রেমিক প্রেমিকাঃ

  আসলে কারো নাম নিয়ে, শব্দ নিয়ে তর্জন গর্জন না করলে, কোনো লেখার সঙ্গে সহজে আমরা রিলেট করতে পারি না। কবিতায় ধাঁধা থাকে। শব্দ জব্দ হয়। অনেক মানে টানে বেরিয়ে যায়। এতে তৃপ্তি থাকে। যেন অনেক কথা এক লপ্তে বলে, পার পেয়ে যাওয়া। কেন এটা হয়, বুঝি না।
হতে পারে আমাদের আবেগ, যা মনে অসাধারণ মাত্রা যোগ করে।

   এখন স্বাধীনতার আলোয় দেশ ভাসছে। কত গান, কত কথায় মন জুড়িয়ে যাচ্ছে।
ইংরেজ রাও এদিকে ২০০ বছরের ও বেশি শাষণে শোষণে ক্লান্ত। আর বিভাজিত এ দেশ হয়ে গেল, 'তেরা ফিতুর জব সে চড় গ্যায়া রে।'
ইংল্যান্ড এর পার্লামেন্ট চাইলে কি, বিভাজন রুখে দিতে পারতো? আমার বিশ্বাস, রুখে দিতে, চাইলে, ইংরেজ কে কেউ আটকাতে পারতো না। অনেকে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর, ওদেরি নিজেদের জন্য বেশি সময় দেবার প্রয়োজন পড়েছিল।
তালে কি আমাদের দেশের ৪৫ ট্রিলিয়ন সম্পদ, ওদের ত্যামন কাজে লাগলো না?
কিন্তু মুক্তি পাওয়া এ দেশ পেল অনেক গোলমাল। যা একটু একটু করে ধিরে ধিরে অংকের মত সমাধান করতে হবে।
এদেশেই কাশ্মীর থেকে চম্বলের ডাকু। সংস্কার থেকে কুসংস্কার। পরিশ্রান্ত, বিপর্যস্তত, জ্বরা, ক্ষরা বন্যার এ দেশ।
তাই উঠে দাঁড়াতে সময় লাগছে প্রভু। তবু প্রতি বছর তিল তিল করে এ ওঠা টা, যেন নতুন ভোরের মত।
তিনকা তিনকা জারা জারা, হ্যায় রোশনি সে, জ্যায়সে ভরা।
অবশ্য, এ ১৫ ই আগস্ট ছিল, এমন একটা দিন, যেদিন জাপান বশ্যতা স্বীকার করেছিল। সেই যে হিরোশিমা নাগাসাকি। কিন্তু মাউন্টব্যাটেনের এদিনের প্রস্তাবে, আমার দেশের গনৎকার রা ঠিক খুশী নয়। তাই ঠিক হল, চোদ্দ তারিখ রাত ১১.৪৯ থেকে পনেরো তারিখ রাত ১২.৪৫ টার মধ্যে আসবে সেই ঐতিহাসিক মুহূর্ত।

যেসব লোকেরা দেশের স্বাধীনতায় ছিল, কি ভাবে ছিল? ক্যামন ছিল? তা চোখে দেখার সৌভাগ্য আমাদের হয় নি। স্বাধীনতায় অংশগ্রহণ করার ও সুযোগ হয় নি। তাই এবারে  প্রধানমন্ত্রী যথার্থই স্বাধীনতার স্বাদ কে উপলব্ধি করতে, অনেক ভালো ভালো টিপস দিয়েছেন।
এরই মাঝে,
একজন তো হিন্দি তে দারুন লিখলেন,

हुकूमत आज़ादी नहीं लायी
आज़ाद होने पर हुकूमत आयी
- इंद्रेश मैखुरी

মানে, এ স্বাধীনতাই সরকার কে এনেছে। সরকার স্বাধীনতা কে আনেনি। ৫০' এ প্রজাতন্ত৷ সেটা তেও অনেকে রাগ দেখায়।
রাশিয়া, জাপান, ইরান তামাম সেসব দেশের সঙ্গে দীর্ঘদিনের যে মধুর সম্পর্ক, তার শুভেচ্ছা বার্তায় প্রকাশ পায়।
গান বাঁধেন দ্বিজেন্দ্র লাল রায়।
"এমন দেশ টি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, ও যে সকল দেশের রানি সে যে আমার জন্মভূমি।" এ নিয়ে সমরেশ মজুমদার তার 'স্বনামধন্য' বই তে 'রানি' শব্দ টায় বড্ড আপত্তি জানিয়েছিলেন।

মাটির মানুষ শ্রীরামকৃষ্ণ পরমহংসদেবের দেশ নিয়ে কি বিচার ছিল, জানার আগ্রহ আছে।

তবে পিতৃভূমি, মাতৃভূমি টা কনফিউসিং। মাতৃভাষা নয়। আবার ধরুন, এক জাতি, এক ভোট, বা জাতির পিতা। টু নেশনস থেকে ওয়ান নেশন'স থিওরি বলে কি কিছু হয়? নিশ্চিত ভাবেই হয়। তাই হয়তো....

জীবন  ছন্দময়, সেটা মন্দ নয়। কিন্তু বারংবার একই সুর বাজলে, তাতে ঘন্টা হয়।
ধারাবাহিক ভাবে সেই এপিসোড চলছে। রোজই ঘটনা। ধুমকেতুর মত চকচকে এ ঘটনা গুলো উড়ে উড়ে যাচ্ছে। কেউ বলেন উড়ন্ত সব জোকার।
 বাজপেয়ীজী কংগ্রেসে যোগদান করেছেন। মনমোহন সিং স্যার সিপিএমে। জ্যোতি বসু বহুজন সমাজবাদী তে? এসব অতি পাগলেও বিশ্বাস করবে না। সেটা অন্য কথা।
আমি খালি খালি বন্যা টা ক্ষরা টাও স্কিপ করতে পারছি না। সামনে পুজো, কত কাজের ছড়াছড়ি। কত বাজার আগাম অর্ডারে কাজের মধ্যে ডুবে। কিন্তু আমি পারছি না, ভূলতে গান্ধিজী, যার ৩৬৫ দিনের ৩০০ দিনই গরিবের অসুখের অনশনের গ্রাম্য সমাজের মাঝেই কাটতো। দুমদাম করে আজো প্রায় ৪৫০০ শিশু মারা গেল না খেতে পেয়ে। ভাবা যায়? অথচ এ ক্ষমতা, ফেম, অর্থই যে অনর্থের মূল। এটা কিছুতেই বিশ্বাস করা হয়ে ওঠে না।

কত ভেবে চিনতে স্কুলে পাঠ্য বই তে ভালো ভালো গল্প কবিতা থাকে। সেটা আমি সে সময়ে অনুধাবন করিনি। করতে চাইনি। ফিল পাইনি। রিলেট করতে পারিনি। কেন পারিনি? তালে কি এসব আমার তোমার জন্য নয়।
এখন একটু একটু করে মনে হয়। ওই জন্যই তো মাস্টারমশাই দিদিমনি।  যারা ভালো ভালো ব্যাপার গুলো একটু একটু করে গেঁথে দেবেন। মনে প্রশ্ন জাগবে। কিন্তু প্রশ্ন ওঠেনি। ওঠে না। উঠবে না। এ থেকেই যেন, গান তৈরি হয়। 'পাখি টার বুকে যেন তির মেরো না। ওকে গাইতে দাও।'

No comments:

Post a Comment

Blog Archive

নিজের ডিভাইস কে ভাইরাস মুক্ত করতে

নিজের ডিভাইস কে ভাইরাস মুক্ত করতে
ক্যাসপারস্কাই