বন্ধ জানালায় সন্দেহ যাদের
ক্ষমা করে দিও, নিরাপত্তা দিও না।
রূপ, রস গন্ধ। তাদেরই। যাদের লড়াই ভারসাম্যের জন্য।
প্রকৃতি কাউকে করেনি বঞ্চিত। যা কিছু বুকে তার সঞ্চিত, তিলে তিলে করেছে দান।
এ তাঁর অামরণ, বন্য ভালোবাসা, প্রাণের জন্য।
এসবই কথার কথা।
আমরা, যারা খিদে পেলে খাই। ভালোবাসা পেলেও খাই। সময় টাকে। আনন্দ হলে, হেসে,লাফিয়ে, নেচে প্রতিক্রিয়া জানাই।
এসব কেন - আজ, শুধু বন্ধু, পরিবার, আমার জন্যই সীমাবদ্ধ।
মানুষের কেন গন্ডি আছে? কেন এর বায়রে যাওয়া মানা? জানতে ইচ্ছে করে না।
আজ দুপুরে আম কেটে নুন তেল মাখিয়ে প্লাস্টিকের ঝাঝরি ঝুড়ি তে ঢেকে, রোদে শুকোতে দেওয়া হল। ভালো আচার হবে। তোমরা এসো কিন্তু।
যাই হোক, আমার একটা মাথা আছে। মন আছে। হাত, পা আছে। আর যা যা আপনি দেখতে আশা করেন। রাগ, দুঃক্ষ, অভিমান, প্রতিবাদ এসওব আছে।
মনের প্রাচ্য আছে। পাশ্চাত্ব্য, দ্বিধা, শ্রদ্ধা আছে। কিন্তু জ্ঞান নেই। কারণ কান্ড খানি মূল শুদ্ধু তুলে শিল নোড়ায় বেটে দেওয়া হয়েছে।
ক্ষমা করে দিও, নিরাপত্তা দিও না।
রূপ, রস গন্ধ। তাদেরই। যাদের লড়াই ভারসাম্যের জন্য।
প্রকৃতি কাউকে করেনি বঞ্চিত। যা কিছু বুকে তার সঞ্চিত, তিলে তিলে করেছে দান।
এ তাঁর অামরণ, বন্য ভালোবাসা, প্রাণের জন্য।
এসবই কথার কথা।
আমরা, যারা খিদে পেলে খাই। ভালোবাসা পেলেও খাই। সময় টাকে। আনন্দ হলে, হেসে,লাফিয়ে, নেচে প্রতিক্রিয়া জানাই।
এসব কেন - আজ, শুধু বন্ধু, পরিবার, আমার জন্যই সীমাবদ্ধ।
মানুষের কেন গন্ডি আছে? কেন এর বায়রে যাওয়া মানা? জানতে ইচ্ছে করে না।
আজ দুপুরে আম কেটে নুন তেল মাখিয়ে প্লাস্টিকের ঝাঝরি ঝুড়ি তে ঢেকে, রোদে শুকোতে দেওয়া হল। ভালো আচার হবে। তোমরা এসো কিন্তু।
যাই হোক, আমার একটা মাথা আছে। মন আছে। হাত, পা আছে। আর যা যা আপনি দেখতে আশা করেন। রাগ, দুঃক্ষ, অভিমান, প্রতিবাদ এসওব আছে।
মনের প্রাচ্য আছে। পাশ্চাত্ব্য, দ্বিধা, শ্রদ্ধা আছে। কিন্তু জ্ঞান নেই। কারণ কান্ড খানি মূল শুদ্ধু তুলে শিল নোড়ায় বেটে দেওয়া হয়েছে।